Blogroll

Keep Traveling

ইভেন্ট ম্যানেজমেন্টে ক্যারিয়ার



ইভেন্ট ম্যানেজমেন্টে ক্যারিয়ার






আমাদের দেশের অন্যতম একটি পেশা হিসেবে ইতোমধ্যেই জনপ্রিয় হয়ে উঠেছে অনুষ্ঠান ব্যবস্থাপনা বা ইভেন্ট ম্যানেজমেন্ট। এখন নিজ থেকে কিছু করার প্রথম ইচ্ছা হয়ে দাঁড়িয়েছে ইভেন্ট ম্যানেজমেন্ট এবং তরুণরা নামছেন এই পেশায়। 


বছরজুড়ে এখন লেগে থাকে রাজ্যের অনুষ্ঠান, গায়ে হলুদ, বৌভাত, বিবাহবার্ষিকী, জন্মদিন, কনসার্ট, ডিজে পার্টি, সাংস্কৃতিক অনুষ্ঠান, করপোরেট অনুষ্ঠান, মেলা, প্রদর্শনী, ফ্যাশন শো, অফিশিয়াল মিটিংসহ ছোট-বড় সব ধরনের অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পাদনের কাজটি করেন ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম, এবং এই সব আয়োজন সুন্দর ও রুচিশীল করতে অনেকেই মুখোমুখি হন ইভেন্ট ম্যানেজমেন্টের। বর্তমানে ইভেন্ট ম্যানেজমেন্ট একটা শিল্প হয়ে উঠেছে। শুধু তাই নয়; শৈল্পিকতার ছোঁয়ায় এর অবস্থান হয়েছে অনেক সুন্দর ও নান্দনিক। ফলে ইভেন্ট ম্যানেজমেন্ট সেক্টরে অনেকেই ক্যারিয়ার গড়তে ছুটছেন। কাজের ক্ষেত্র হিসেবেও এখানে রয়েছে ব্যাপক সুযোগ। সময়ের ভিত্তিতে ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্মে চাকরি দুই ধরনের : পার্টটাইম ও ফুলটাইম। 



পার্টটাইম : পার্টটাইম সময়ের জন্য কাজ করে সাধারণ, গ্র্যাজুয়েশনে অধ্যয়নরত ছাত্রছাত্রীরা । এক দিন বা সাপ্তাহি ইভেন্ট গুলো অধ্যয়নরত ছাত্রছাত্রীরা কভার করে থাকে। কাজ শিক্ষা এবং অধ্যয়নের পাশাপাশি তাদের ইনকাম হচ্ছে এবং আত্ব নির্ভরশীল হচ্ছে । 


ফুলটাইম : পার্টটাইম ইভেন্ট সেক্টরে কাজ করা ছাত্রছাত্রীদের অনেকেই গ্র্যাজুয়েশন শেষ করে ফুলটাইম ইভেন্ট ম্যানেজমেন্ট সেক্টরে চলে আসে। 

এখন দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলো এবং বিজ্ঞাপনী ফার্মগুলোয় ইভেন্ট ম্যানেজমেন্টের জন্য আলাদা বিভাগ তৈরি করার চিন্তা করছে এবং অনেক প্রতিষ্ঠান তাদের প্রতিষ্ঠানের জন্য আলাদা ইভেন্ট ম্যানেজমেন্টে বিভাগ তৈরি করে নিয়েছে। এই সব প্রতিষ্ঠানগুলোতে ইভেন্ট ম্যানেজমেন্টে ফুলটাইম জবের সুযোগ করে দিচ্ছে। 


প্রডাকশন বিভাগ : এ বিভাগের কাজ মূলত প্রাথমিক পরিকল্পনা প্রণয়ন করা, ইভেন্টের কাঠামো তৈরি করা এবং গ্রাহকদের সঙ্গে সব রকম যোগাযোগ রেখে অতিথিদের আপ্যায়ন ও চাহিদা পূরণের ব্যবস্থা করা।
ভিজ্যুয়ালাইজেশন বিভাগ : ক্লায়েন্টদের পছন্দ বুঝে তার সঠিক রূপায়ণ তথা ক্লায়েন্টরা ঠিক কী ধরনের সেবা চাচ্ছেন এবং ফার্ম কীভাবে তা ম্যানেজ করবে সে বিষয়গুলো কম্পিউটারে ফুটিয়ে তোলাই হচ্ছে ভিজ্যুয়ালাইজেশন বিভাগের কাজ।
লজিস্টিক বিভাগ : এ বিভাগের কাজ হলো, বড় কোনো ইভেন্টের ক্ষেত্রে বিভিন্ন দরকারি জিনিসপত্র এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া এবং প্রয়োজনীয় সব সরঞ্জাম সময়মতো সঠিক জায়গায় সরবরাহ করা।
জনশক্তি বিভাগ : ইভেন্ট আয়োজনে অতিরিক্ত জনবল দরকার হয়। এ দায়িত্বটুকু সঠিকভাবে পালন করাই জনশক্তি বিভাগের কাজ।
মার্কেটিং বিভাগ : স্পন্সর জোগাড় থেকে শুরু করে জনসংযোগ সামলানো তথা ফার্মের সুনাম রক্ষা করা, পাশাপাশি সারা বছর যাতে কাজের শিডিউল লেগেই থাকে সেটা দেখা মার্কেটিং বিভাগের দায়িত্ব।


এ পেশায় আসতে হলে থাকা চাই : কমিউনিকেশন স্কিল যাদের ভালো তারা এ পেশায় দ্রুত ভালো করেন। তাই ক্যারিয়ার গ্রাফটাকে দ্রুত বাড়াতে হলে যোগাযোগ এবং থাকতে হবে চমৎকার বাচনভঙ্গি ও ব্যক্তিত্ব। অনেকের কাছে, ইভেন্ট ম্যানেজমেন্ট এক ধরনের ক্রাইসিস ম্যানেজমেন্ট। অর্থাৎ যিনি এ পেশায় সংকট ডিঙিয়ে যেতে পারবেন, তিনিই সফল হবেন।

এ পেশায় আসতে চানঃ  আগে সরাসরি ইভেন্ট ম্যানেজমেন্টের ব্যবসায় না নেমে কিছুদিন জব করে নিতে পারেন।  তাহলে  এই  সেক্টরে  সম্পর্কে  অবহিত  হবেন  এবং  নিজেই   বুঝতে  পারবেন এই  সেক্টরে  নিজের  অবস্থান ।  ব্যবসা শুরু করবেন, তবে  আগ্রহের পাশাপাশি  পরিশ্রমী হতে হবে আপনাকে ।  ইভেন্ট ম্যানেজমেন্ট  ফার্ম  যত  বেশি  স্মার্ট  এবং  দক্ষ  হবে  তত  উন্নত  মানের   এবং লাভজনক কাজের  কন্ট্রাক্ট  পাওয়া যাবে  এবং  বড় বড়  মাল্টিন্যাশনাল  কোম্পানির  কাজ নেওয়ার সুযোগ হবে ।  প্রতিটি ব্যবসার মতো এখানেও ঝুঁকি আছে ।  এ জন্য  অবশ্যই  আপনার মধ্যে ঝুঁকি ও চ্যালেঞ্জ নেওয়ার সাহস থাকতে হবে, থাকতে হবে অধিক যোগাযোগ দক্ষতা ও মানুষকে আকৃষ্ট করার ক্ষমতা। ইভেন্ট ম্যানেজমেন্ট পরিচালনায় আয়োজিত বড় বড় প্রোগ্রামে উপস্থিত থাকার চেষ্টা করুন। অনুষ্ঠান উপভোগ করার চেয়ে আড়ালে যারা কাজ করে যাচ্ছেন, তাদের কর্মপ্রক্রিয়া ভালো করে লক্ষ করুন। দেখুন, জানুন ও শিখুন। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় বিভিন্ন প্রতিষ্ঠানে খ-কালীন চাকরি করতে পারেন। এতে অভিজ্ঞতা বাড়বে।


মোঃ মাহফুজ হাসান

৩০/০৯/২০১৭

ইভেন্ট ম্যানেজমেন্টে ক্যারিয়ার ইভেন্ট ম্যানেজমেন্টে ক্যারিয়ার Reviewed by Panda Pandel Event Organizer on September 30, 2017 Rating: 5

No comments:

Powered by Blogger.